বিশ্বকাপ

ইংল্যান্ডকে স্বস্তি দিতে একাদশে ফিরছেন স্টোকস!

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 14:09 Wednesday, October 18, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

ওয়ানডে সংস্করণকে গত বছরই বিদায় জানিয়েছিলেন বেন স্টোকস। তবে বিশ্বকাপ খেলতে অবসর ভেঙে ফিরেছিলেন দলে। কিন্ত বিশ্বকাপের প্রথম তিন ম্যাচে এখনও মাঠের বাইরেই রয়েছেন স্টোকস। এদিকে তিন ম্যাচে দলের দুই পরাজয়ের পর স্টোকসকে দলে ফেরাতে মরিয়া ইংল্যান্ড। ইংলিশদের হেড কোচ ম্যাথু মট সাউথ আফ্রিকার বিপক্ষেই স্টোকসকে একাদশে দেখতে চান।

বিশ্বকাপের প্রথম ম্যাচে বড় হোঁচট খায় ইংলিশরা। নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে হেরে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে তারা। এরপর বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানের বড় জয় পায় বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্ত নিজেদের তৃতীয় ম্যাচেই অঘটনের শিকার দলটি। আফগানিস্তানের বিপক্ষে ৬৯ রানের পরাজয়ে সেমির সমীকরণে কিছুটা জটিলতা তৈরি করে ফেলেছেন তারা।

এদিকে ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক স্টোকস বর্তমানে নিতম্বের চোটে ভুগছিলেন। ফলে শতভাগ ফিট না হওয়ায় একাদশে এখনও ফেরা হয়নি তার। মূলত এই ইংলিশ ক্রিকেটার এখনও মেডিক্যাল টিমের সবুজ সংকেত পাননি। তবে সাউথ আফ্রিকা ম্যাচেই তাকে পাওয়ার কথা রয়েছে। দলটির হেড কোচ এখনও আশায় আছেন সেই ম্যাচেই ফিরবেন স্টোকস।

মট বলেন, 'আমরা সাধারণ ভাবেই তার ব্যাপারে তুলনামূলকভাবে সতর্ক ছিলাম। কিন্তু মেডিক্যাল কর্মীরা সবসময় আত্মবিশ্বাসী ছিল যে সাউথ আফ্রিকা ম্যাচেই সে (স্টোকস) ফিরবে এবং এই ম্যাচকেই আমরা লক্ষ্য করতে পারি। অবশ্য শেষ ২৪ ঘণ্টার মধ্যে তার কোনও রিপোর্ট পাইনি। কিন্তু এর আগ পর্যন্ত তাকে (এই ম্যাচে) ফেরানোর লক্ষ্যেই ছিল আমাদের।'

আগামী ২১ অক্টোবর সাউথ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। অবশ্য দুটো দলই নিজেদের শেষে ম্যাচে অঘটনের জন্ম দিয়েছে। আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ড ও গতকাল রাতে নেদারল্যান্ডের কাছে ৩৮ রানে হেরেছে প্রোটিয়ারা। হোঁচট খেয়ে জয়ের ধারায় ফিরতে স্টোকসকে দলে চান মট। তিনি আশা করছেন পূর্ণ ফিট হয়ে আগামী ম্যাচেই দলে ফিরবেন স্টোকস।

মট আরও বলেন, 'অসাধারণ (ফিঙার ক্রস) কিছু করে সে যেনো সকল প্রশ্নে টিক চিহ্ন দিতে পারে। ফিট হওয়ার জন্য যতগুলোতে (টিক চিহ্ন) দেয়া দরকার দলে ততগুলোই যেনো সে দিতে পারে। সে বিভিন্ন মাধ্যমে দলের একজন অদৃশ্য নেতার মত। সে এই (সাউথ আফ্রিকা) ম্যাচে খেলার ব্যাপারে কিছুদিন আগেও বেশ ভালো কথা বলেছিল। সে সত্যই নিজেদের প্রমাণ দেয়ার কথা বলছিল।'