সিপিএল

ক্রিকেট ইতিহাসের প্রথম লাল কার্ডের শিকার নারিন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 16:54 Monday, August 28, 2023

|| ডেস্ক রিপোর্ট ||

লাল কার্ডের নিয়ম ফুটবলকে ছাপিয়ে এখন ক্রিকেটেও হাজির হয়েছে। এবার প্রথম বারের মত লাল কার্ডে নাম উঠলো ত্রিনবাগো নাইট রাইডার্সের। ফলে একাদশের একজন প্লেয়ারকে ছাড়াই ফিল্ডিং করতে হয়েছে দলটিকে। এই নিয়মের বলি হয়েছেন সুনীল নারিন। নিয়মের বলি হয়ে মাঠ থেকে বের হয়ে যান তিনি। মূলত স্লো ওভার রেটের জন্য এমন শাস্তির নিয়ম করেছে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)।

সিপিএল কর্তৃপক্ষ ম্যাচ শেষ করার নির্দিষ্ট সময় সীমা বেঁধে দিয়েছিল। নিয়ম অনুসারে দলগুলোকে ইনিংসের ১৭তম ওভার শেষ করতে হবে ম্যাচের ৭২ মিনিটের মধ্যে। ১৮তম ওভার শেষ করতে হবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে। ১৯তম ওভার শেষ করতে হবে ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে এবং সম্পূর্ণ ইনিংস শেষ করতে হবে ৮৫ মিনিটের মধ্যেই।

মূলত নারিনের দল কার্ড দেখে নির্ধারিত সময়ের মধ্যে ১৯ তম ওভার শেষ করতে না পেরে। ফলে ম্যাচের শেষ ওভারে যাওয়ার আগে তারা লাল কার্ড দেখে। শাস্তি হিসেবে তাদের একজন ফিল্ডার মাঠের বাইরে চলে যায়। পাশাপাশি বৃত্তের মধ্যে ছয়জন ফিল্ডার নিয়ে খেলতে হয়।

অবশ্য শাস্তি পাওয়ার পরও জয় নিয়েই মাঠ ছাড়ে নাইট রাইডার্স। সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের ছুড়ে দেয়া ১৭৮ রানের লক্ষ্যে ৬ উইকেট এবং ১৭ বল হাতে রেখেই ম্যাচ জিতে যায় নারিনরা। তবে ম্যাচ জয় করেও কাইরন পোলার্ড চটেছেন এমন শাস্তির নিয়মে।

ক্যারিবিয়ান এই ব্যাটারের মতে এমন শাস্তি তাদের পরিশ্রমকে বৃথা করে দিচ্ছে। তিনি বলেন, 'সত্যি বলতে, সবার কঠোর পরিশ্রমকে ব্যর্থ করে দেবে এটা। আমরা তো পুতুল এবং যা বলা হবে, সেটা করতে আমরা বাধ্য। চেষ্টা করব মাঠে যত দ্রুত সম্ভব খেলতে। কিন্তু এই ধরনের টুর্নামেন্টে যদি ৩০-৪৫ সেকেন্ডের জন্য এত বড় শাস্তি দেওয়া হয়, এটা সত্যিকার অর্থেই হাস্যকর।'

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তিন ফরম্যাটেই নির্ধারিত সময়ে খেলা শেষ করতে ব্যর্থ হলে দলগুলোর জন্য জরিমানার নিয়ম চালু করেছে। এমনকি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দলগুলোর পয়েন্টও কেটে নেয়া হয়।