ভারত সফর

অনেক আলোচনার টেস্ট শুরু হচ্ছে শুক্রবার

তামজিদুর রহমান

তামজিদুর রহমান
Publish Date: 20:25 Thursday, November 21, 2019

|| ডেস্ক রিপোর্ট ||
 
দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে প্রথম দিবা রাত্রির টেস্ট খেলতে মাঠে নামছে বাংলাদেশ এবং ভারত। শুক্রবার (২২ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে এই ম্যাচটি। ঐতিহাসিক এই ম্যাচ আয়োজনে নানা উদ্যোগ হাতে নিয়েছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। 

এরই মধ্যে খেলাটি দেখতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ, টেনিস তারকা সানিয়া মির্জা, ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু, বিশ্বজয়ী বক্সার মেরি কমদের আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই। 

ভিআইপি অতিথিদের সামনে বাংলাদেশের মাঠের পারফরম্যান্স কেমন হবে সেটাই এখন মুখ্য বিষয়। ইন্দোর টেস্টে ভরাডুবির পর মুমিনুল হকদের কাছ থেকে খুব বেশি প্রত্যাশা করতে পারছেন না সমর্থকরা। তবে ম্যাচটি গোলাপি বলে হচ্ছে বলেই হয়তো পুরোপুরি আশাও হারাচ্ছেন না তারা। কারণ এই এক দিক থেকে সমান অবস্থানে রয়েছে ভারত এবং বাংলাদেশ।

দিবা রাত্রির টেস্টের আগে অবশ্য প্রস্তুতি ম্যাচের অভাব পোড়াচ্ছে ভারতকে। সংবাদ সম্মেলনে এই ব্যাপারে খেদ ঝাড়েন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এই ব্যাপারে তিনি বলেন, 'হঠাৎ করে এটা হতে পারে না। আপনি মাত্র দুই দিন আগে বলতে পারেন না যে আপনি গোলাপি বলে টেস্ট খেলবেন, তার ওপর যখন মাত্র এক সপ্তাহ সময় থাকবে। এইদিক থেকে আমরা বিষয়টিকে যুক্তিসঙ্গত মনে করছি না। এখানে অনেক প্রস্তুতির দরকার।'

এদিকে কলকাতা টেস্টেও স্পোর্টিং উইকেট থাকছে বলে আভাস দিয়েছেন ইডেন গার্ডেনসের কিউরেটর সুজন মুখার্জি। উইকেটে ঘাস থাকবে জানিয়ে তিনি বলেন, 'গোলাপি বলে সাধারণত যারা খেলেছে, তাদের থেকে শুনেছি, উইকেটে একটু ঘাস থাকলে ভালো হয়, উইকেট একটু শক্ত থাকলে ভালো হয়। আর আউটফিল্ডে ঘাস কম রাখলে ভালো হয়।' 

কলকাতা টেস্টে বাংলাদেশের একাদশে একাধিক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। প্রথম টেস্টের দুই ইনিংসে ব্যর্থ হওয়ায় বাদ পড়তে পারেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। অপরদিকে ইডেন গার্ডেনসের পেস সহায়ক উইকেটের কথা মাথায় রেখে একজন বাড়তি পেসার নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ।

সেক্ষেত্রে মিঠুনের পরিবর্তে খেলতে পারেন মুস্তাফিজুর রহমান। এছাড়া প্রথম টেস্টে নিস্প্রভ বোলিং করা ডানহাতি পেসার এবাদত হোসেনের বদলে জায়গা পেতে পারেন আল-আমিন হোসেন। মিঠুন না খেললে ব্যাটিং অর্ডারের চার নম্বরে খেলবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।   

এদিকে প্রথম টেস্টে ব্যাটিং এবং ফিল্ডিংয়ে ব্যর্থতার পরিচয় দিলেও ইডেন গার্ডেনসে ইমরুল কায়েসের ওপরেই ভরসা রাখবতে হচ্ছে টিম ম্যানেজমেন্ট। কারণ দলের আরেক ওপেনার সাইফ হাসান এরই মধ্যে ছিটকে পড়েছেন সিরিজ থেকে। 

ইন্দোর টেস্টে মেহেদি হাসান মিরাজের বদলি হিসেবে ফিল্ডিংয়ে নামেন তরুণ সাইফ। চেতশ্বর পূজারার ক্যাচ নিতে গিয়ে হাতের আঙ্গুল ফেটে যায় তাঁর। পরবর্তীতে হাতে দুটি সেলাই দিতে হয়। শেষ পর্যন্ত সিরিজ থেকেই বাদ পড়েন তিনি।  

বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা থাকলেও প্রথম টেস্টে বিশাল ব্যবধানে জয় পাওয়া ভারত হয়তো উইনিং কম্বিনেশন ভাঙ্গতে চাইবে না। এই কারণে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নামার সম্ভাবনা রয়েছে তাদের। 

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)- ইমরুল কায়েস, সাদমান ইসলাম অনিক, মুমিনুল হক (অধিনায়ক)। মোহাম্মদ মিঠুন/ মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন/ আল-আমিন হোসেন। 

ভারত একাদশ (সম্ভাব্য)- রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা।