এশিয়া কাপ

ভারত-পাকিস্তান মহারণ কাল

সৈয়দ সামি

সৈয়দ সামি
Publish Date: 20:49 Tuesday, September 18, 2018

|| ডেস্ক রিপোর্ট ||

এশিয়া কাপের হাইভোল্টেজ ম্যাচে বুধবার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫ টায়। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের ম্যাচ দেখতে মুখিয়ে আছে ক্রিকেট বিশ্ব।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পর এবারই প্রথম দুই দল মুখোমুখি হচ্ছে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। এবার প্রতিশোধের সুযোগ পাচ্ছে রোহিত শর্মার দল। 

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে দুর্বল হংকংকে ৮ উইকেটের ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করেছে পাকিস্তান। আর ভারত হংকংয়ের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমেছে আজ।

এই দুই দল এখন পর্যন্ত ১২৯ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। ভারতের ৫২ ম্যাচের বিপরীতে পাকিস্তান ম্যাচ জিতেছে ৭৩টি। সব ম্যাচের পরিসংখ্যান হিসেবে পাকিস্তান এগিয়ে থাকলেও এশিয়া কাপের পারফর্মেন্সে দুই দলই সমান সমান।

এশিয়া কাপে দুই দল মুখোমুখি হয়েছে ১১ বার। ৫টি করে জয়-পরাজয় দুই দলের। ১টি ম্যাচে ফল বের হয়নি। এদিকে, নিয়মিত অধিনায়ক ভিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে এশিয়া কাপে খেলতে এসেছে ভারত। তাই দলের নেতৃত্বে আছেন ওপেনার রোহিত শর্মা।

তবে ভারতের আসল ভরসা- সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ছায়া অধিনায়ক হিসেবে তিনিই থাকবেন এই আসরে। ভারতের মিডল-অর্ডার সামলানোর পুরো দায়িত্ব তার উপর। মিডল-অর্ডারে তার সঙ্গী হবেন আম্বতি রাইডু, দীনেশ কার্তিক ও কেদার যাদব।

ভারতের বোলিং বিভাগের দুই স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল দলের প্রধান ভরসা। তাদের পেস বোলিং আক্রমণও বেশ শক্তিশালী। সেখানে রয়েছেন ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, শারদুল ঠাকুর ও নতুন মুখ খলিল আহমেদ।

এছাড়া, পাকিস্তানের মূল শক্তি তাদের বোলিং। বোলারদের নৈপূণ্যে হংকংয়ের বিপক্ষে বড় জয়ের স্বাদ পেয়েছে পাকিস্তান। পেসার উসমান খান ৩টি, হাসান আলী ও শাদাব ২টি করে উইকেট নেন। ফলে ১১৬ রানেই গুটিয়ে যায় হংকং।

১১৭ রানের লক্ষ্য স্পর্শ করতে ২৩ দশমিক ৪ বল লেগেছে পাকিস্তানের। ব্যাট হাতে প্রথম ম্যাচে দারুণ এক অর্ধশতক হাঁকিয়ে ফর্মে থাকার ইঙ্গিত দিয়েছেন ওপেনার ইমাম উল হক। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন বাবর আজম। ভারতের বিপক্ষেও এই দুজনের দিকে তাকিয়ে থাকবে পাকিস্তান।