বাংলাদেশ এ দলের আয়ারল্যান্ড সফর

খালেদের বোলিং তোপে অল আউটের পথে আইরিশরা

সৈয়দ সামি

সৈয়দ সামি
Publish Date: 19:28 Sunday, August 5, 2018

আয়ারল্যান্ড সফরে বর্তমানে ব্যস্ত সময় কাটাচ্ছে বাংলাদেশ এ দল। আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে মমিনুল হকের দল। সিরিজের তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হয়েছে দুই দল।

সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। আর সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ড উলভসকে ৮৭ রানের ব্যবধানে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ এ দল।

সিরিজের তৃতীয় ম্যাচের শুরুতে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ এ দলের অধিনায়ক মমিনুল হক। আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ড উলভসের।

তারা দলীয় ১ রানের মাথায় ওপেনার জেমস শ্যাননের উইকেট হারায়। স্কোরবোর্ডে কোনো রান তোলার আগেই তাকে সাজঘরে ফিরিয়েছেন পেসার খালেদ আহমেদ। এরপর অধিনায়ক বালবিরনির সাথে যোগ দেন হ্যারি টেক্টর।

এই দুজনের জুটিও বেশিক্ষণ স্থায়ী হতে দেননি সানজামুল ইসলাম। রান তোলার আগেই টেক্টরকে মমিনুলের ক্যাচ বানিয়ে আউট করেছেন তিনি। এরপর থম্পসনকে সঙ্গে নিয়া প্রাথমিক বিপর্যয় সামাল দেন বালবিরনি।

দলীয় অর্ধশতকের পর ২৭ রান করা অধিনায়ক বালবিরনির উইকেট হারায় আয়ারল্যান্ড। তিনি উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হয়েছেন সাইফউদ্দিনের বলে। চতুর্থ উইকেটে ১০৩ রানের একটি বড় জুটি গড়েন থম্পসন ও ম্যাকব্রেইন।

অর্ধশতক তুলে নেয়ার পর ব্যক্তিগত ৬৯ রানে থম্পসন সাইফ হাসানের বলে রাব্বির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ম্যাকব্রেইন ৫৮ তান করে পেসার খালেদ আহমেদের শিকার হলে শুরু হয় আইরিশ ব্যাটসম্যানদের আসা যাওয়া।

এরপর ২ রান করা টাকার ও ৭ রান করা কেনকেও নিজের শিকার বানিয়েছেন খালেদ। ৪৭ ওভার শেষে আয়ারল্যান্ড উলভসের  সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ২২৮ রান।

বাংলাদেশ 'এ' দলের একাদশ- 

মমিনুল হক (অধিনায়ক), জাকির হাসান, সাইফ হাসান, মোহাম্মদ মিথুন, ফজলে মাহমুদ, মোহাম্মদ আল আমিন, কাজী নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফুদ্দিন, সানজামুল ইসলাম, খালেদ আহমেদ শরিফুল ইসলাম। 

আয়ারল্যান্ড উলভস একাদশ- 

এন্ড্রু বালবিরনি (অধিনায়ক), জেমস শ্যানন, লরাকান টাকার (উইকেটরক্ষক), হ্যারি টেক্টর, স্টুয়ার্ট থম্পসন, অ্যান্ডি ম্যাকব্রাইন, শেন গেটকাটে, টেরন কেন, গ্রাহাম কেনেডি, জনাথন গ্রেথ, ব্যারি ম্যাকার্থি।