বাংলাদেশ এ দলের আয়ারল্যান্ড সফর

আয়ারল্যান্ডের দলীয় শতক

সৈয়দ সামি

সৈয়দ সামি
Publish Date: 22:37 Friday, August 3, 2018

আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ এ দলের প্রথম ওয়ানডে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। সেই ম্যাচে মাত্র ৫ ওভার খেলা হয়েছিল। আয়ারল্যান্ড উলভস আগে ব্যাট করেছিল। ফলে ব্যাটিংয়ের সুযোগই পায়নি বাংলাদেশ।

প্রথম ম্যাচে ব্যাট না করার অপূর্ণতা দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করে মিটিয়েছেন বাংলাদেশ এ দলের ব্যাটসম্যানরা। আর তাতেই নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৮৯ রানের বড় পুঁজি পেয়েছে মমিনুল হকের দল।

এই বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই টাইগার বোলারদের তোপের মুখে পড়ে আয়ারল্যান্ড। দলীয় ১৬ রানের মধ্যে সাজঘরে ফিরেন টপ অর্ডারের তিন ব্যাটসম্যান। দুই ওপেনার শেনন (৬) ও ম্যাককোলামকে (৫) সাজঘরে ফিরিয়েছেন টাইগার পেসার খালেদ আহমেদ।

আর আয়ারল্যান্ড উলভসের অধিনায়ক অ্যান্ড্রু বালবিরনিকে কোনো রান করার আগেই ফিরিয়েছেন আরেক পেসার সানজামুল ইসলাম। ২৩ রান করা স্টুয়ার্ট থম্পসনকে উইকেটরক্ষক সোহানের ক্যাচ বানিয়ে আউট করেছেন শরিফুল ইসলাম।

পঞ্চম উইকেটে হ্যারি হেক্টর ও শেন গেটকাটে মিলে আয়ারল্যান্ডের দলীয় সংগ্রহ ১০০ পার করান।

৩১ ওভার শেষে আয়ারল্যান্ড উলভসের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১০২ রান।

এর আগে, এই ম্যাচের শুরুতে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড উলভসের দলপতি আন্ড্রু বালবিরনি।  আর টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুন শুরু করেন টাইগার ওপেনাররা। সাইফ হাসান ও জাকির হাসান মিলে ওপেনিং জুটিতে ১৩৯ রান তোলেন।

শুরুতে দেখে শুনে খেললেও পরবর্তীতে হাত খুলে খেলেছেন দুজনই। সাইফ হাসান ৩৭ রান করে পিটার চেজের বলে আউট হয়েছেন। এরপর ৯২ রান করা আরেক ওপেনার জাকির হাসানকেও সাজঘরে ফিরিয়েছেন চেজ। উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি মোহাম্মদ মিথুনও।

তিনি স্কোরবোর্ডে কোনো রান তোলার আগেই আউট হন কেনের বলে বোল্ড হয়ে। এ দলের অধিনায়ক মমিনুল হক ২৩ রান করে দ্বিতীয় শিকার হয়েছেন কেনের। এরপর আল-আমিন ও ফজলে রাব্বি চতুর্থ উইকেটে দারুণ এক জুটি গড়েন।

চতুর্থ উইকেটে এই দুজনে যোগ করেন ৫৮ রান। আল-আমিন ৪৭ রান করে ট্রায়ন কেনের বলে হেরি টেক্টরের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন। মূলত এই দুজনই বাংলাদেশকে বড় সংগ্রহের পথ গড়ে দিয়ে যান। রাব্বি বাংলাদেশ এ দলের শেষ ব্যাটসম্যান হিসেবে ৫৩ রান করে আউট হয়েছেন।

তাকে নিজের তৃতীয় শিকার বানিয়েছেন পিটার চেজ। শেষ পর্যন্ত নুরুল হাসান সোহান ৫ রান করে অপরাজিত ছিলেন। আর তাতেই লড়াইয়ের বড় পুঁজি পায় সফরকারী বাংলাদেশ এ দল।

বাংলাদেশ 'এ' দলের একাদশ- 

মমিনুল হক (অধিনায়ক), জাকির হাসান, সাইফ হাসান, মোহাম্মদ মিথুন, ফজলে মাহমুদ, মোহাম্মদ আল আমিন, কাজী নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফুদ্দিন, সানজামুল ইসলাম, খালেদ আহমেদ শরিফুল ইসলাম। 

আয়ারল্যান্ড উলভস একাদশ- 

এন্ড্রু বালবিরনি (অধিনায়ক), লরকান টাকার, জেমস ম্যাককোলাম, হ্যারি টেকটর, টাইরন কেইন, স্টুয়ার্ট থম্পসন, শেন গেটকাটে, অ্যান্ডি ম্যাকব্রাইন, জোনাথান গার্থ, ডেভিড ডেলানি, ব্যারি ম্যাকার্থি।